Sports

স্ট্রাইক রেট নিয়ে বেশিই বাড়াবাড়ি হয়- LSG অধিনায়কের মন্তব্য নিয়ে

গত কয়েক মাস ধরেই কেএল রাহুলের ফর্ম নিয়ে তীব্র সমালোচনা চলছে। তাঁকে ভারত-অস্ট্রেলিয়া বর্ডার-গাভাসকর ট্রফিতে দলে রাখা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। সাদা বল হোক বা লাল বল- ক্রিকেটের কোনও ফর্ম্যাটেই কেএল রাহুলের হতাশাজনক পারফরম্যান্সের ধারা চলছে। তাঁর অফ ফর্ম এবং টানা ব্যর্থতার জন্য সম্প্রতি ইন্দোরে তৃতীয় টেস্টের একাদশ থেকেও তাঁকে বাদ দেওয়া হয়েছে। এমন কী তাঁকে সহ-অধিনায়কের পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছে। তাঁর স্ট্রাইক রেটের তুলনায় এখন ভারতীয় বোলারদের স্ট্রাইক রেটও ভালো।

শেষ ১০টি টেস্ট ইনিংসে কেএল রাহুল ২৫ রানের গণ্ডিই টপকাতে পারেননি। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং বিশ্বকাপের বছরে কেএল রাহুলের এই ফর্ম ভারতের কাছে বেশ চিন্তার। শেষ ১০টি টেস্টে কেএল রাহুলের গড় মাত্র ১২.৫। তাঁর স্কোর যথাক্রমে ৮, ১০, ২২, ২৩, ১০, ২, ২০, ১৭ এবং ১।

⦾ অধিনায়ক ওয়ার্নার? ধোঁয়াশা রাখলেন DC-র CEO, অনুমতি পেলে পন্তকে ডাগআউটে চাইছে টিম

আইপিএলের টিম লখনউ সুপার জায়ান্টসের নতুন জার্সি উদ্বোধনের অনুষ্ঠানে গিয়েছিলেন গেলেন তিনি। আইপিএল শুরু হতে আরও সপ্তাহ তিনেক বাকি। তার আগে কেএল রাহুল ফ্র্যাঞ্চাইজির হয়ে জার্সি উদ্বোধন অনুষ্ঠানে গিয়ে একাধিক বিষয়ে মুখ খোলেন। যার মধ্যে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে স্ট্রাইক রেট। তাঁর মতে, এই স্ট্রাইক রেট নিয়েই সব সময়েই বাড়তি আলোচনায় হয়। বিষয়টি ওভাররেটেড। এটিকে কাটিয়ে ওঠার পরামর্শ দিয়েছেন তিনি।

রাহুল বলেছেন, ‘আমি মনে করি, স্ট্রাইক রেটের বিষয়টি ওভাররেটেড হয়ে পড়েছে। কিন্তু এটি পুরো চাহিদার উপর নির্ভর করে। যেমন আপনি যদি ১৪০ তাড়া করতে যান, তবে আপনার স্ট্রাইকরেট ২০০ না হলেও চলবে। পুরোটাই পরিস্থিতির উপর নির্ভর করে।’

⦾ ম্যাচ চলাকালীন ফিল্ডিং করতে করতেই ভাংরা শুরু করে দিলেন জেমিমা- ভিডিয়ো

লখনউ ফ্র্যাঞ্চাইজির মেন্টর গৌতম গম্ভীরও জার্সি উদ্বোধনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। রাহুলের প্রসঙ্গে কথা বলতে গিয়ে, তিনি দাবি করেন যে, লখনউ ভাগ্যবান যে, রাহুলের মতো ‘স্থিতিশীল’ অধিনায়ক রয়েছে।

গম্ভীর বলেন, ‘আমরা খুব সৌভাগ্যবান যে, কেএল রাহুলের মতো একজনকে পেয়েছি, যার মাথা খুব ঠাণ্ডা এবং ভারসাম্যপূর্ণ। আমার এ রকমটা ছিল না। আমি একটু উত্তেজিত থাকতাম। সেটা অবশ্য আমার জন্য কাজ করেছে। তবে রাহুলের ঠাণ্ডা মাথা লখনউয়ের জন্য ইতিবাচক হতে চলেছে।’

তবে আইপিএলে ব্যাট হাতে রাহুলের দুরন্ত রেকর্ড রয়েছে। এই টি-টোয়েন্টি টুর্নামেন্টে ১০৯ ম্যাচে তারকা ওপেনার ৪৮.০১ গড়ে এবং ১৩৬.২২ স্ট্রাইক রেটে ৩৮৮৯ রান করেছেন।

এই খবর ইউনিকাস প্রতিস্থাপন করেনি তাই এর কোনো কৃতিত্ব অথবা দ্বায়িত্ব ইউনিকাস এর নয়। দয়া করে এর উৎস টি খুঁটিয়ে দেখুন। এই পোস্ট টি আপত্তিকর হলে, তা অবিলম্বে মুছে ফেলতে আমাদের সত্বর যোগাযোগ করুন।